রবিবার, ৩০ নভেম্বর, ২০১৪

মুক্ত আলোচনা (পর্ব-১১) আজকের বিষয়: বন্যা

আজ শুক্রবার। ছুটির দিন। যারা অবসর আছেন তারা চলে আসুন মুক্ত আলোচনার লাইভ আড্ডায়।

আজকের বিষয়: বন্যা

বাংলাদেশ পলিবাহিত বিস্তীর্ণ এক সমতল ব-দ্বীপ। ভূমি বৈশিষ্ট্যের দিক থেকে এটি পাহাড়, সমতল থেকে সামান্য উঁচু ভূমি ও সমতল প্লাবন ভূমি, এই তিনটি অঞ্চলে বিভক্ত। বাংলাদেশের আয়তন ১,৪৭,৫৭০ বর্গকিলোমিটার। পদ্মা, ব্রহ্মপুত্র ও মেঘনা এই তিন নদী অববাহিকার নিম্নাঞ্চলে ৪,৬৮৫ কিলোমিটার দীর্ঘ অনন্য বৈশিষ্ট্যপূর্ণ ভৌগোলিক অঞ্চল গঠন করেছে বাংলাদেশ। এদেশের অর্থনীতি মূলত: কৃষিনির্ভর এবং সামগ্রিকভাবে মৌসুমী জলবায়ুর
ওপর নির্ভরশীল। ভৌগোলিক অবস্থানের কারণে এদেশকে প্রায়ই প্রাকৃতিক বিপর্যয়ের মুখোমুখি হতে হয়।  বিস্তারিত…
বন্যা নিয়ে অনেকেই ছড়া কবিতা লিখেন। এমন কোন ছড়া ও কবিতা থাকলে এখানে শেয়ার করতে পারেন। যেমন আমার একটি ছড়ার কিছু অংশ এখানে দিলাম।
চারদিকে বন্যা
ভানবাসির কান্না
হয় না ঘরে রান্না
লাগে মনে ঘেন্না।
বন্যা কেন হয়? এর প্রতিকার কি এই বিষয়ে আমরা এখানে আলোচনা করতে পারি।
image_95779_0
বন্যাদুর্গতের নিয়ে চলে দুর্নীতি:
দেশের পূর্ব থেকে পশ্চিমের উত্তরাঞ্চলে দেখা দিয়েছে অকাল বন্যা। পানি বাড়ছে, নদী ভাঙছে প্রতি দিন। সেই সঙ্গে বাড়ছে বানভাসি ও পানিবন্দি মানুষের সংখ্যা। খবর আসছে দুর্ভোগ দুর্দশা দুর্গতির, বাড়ছে ত্রাণের জন্য হাহাকার। বন্যার পর হাহাকার বাড়বে আরও। তখন দেখা দেবে নানা রকম রোগব্যাধি, প্রয়োজনমতো ওষুধ-চিকিৎসা না পেলে আশঙ্কা জাগবে মহামারী ও খাদ্যাভাবের। এখনকার বিপদের চেয়ে তখনকার বিপদ আসবে বেশি সর্বনাশা হয়ে। তারপর তো আছে গোদের উপর বিষফোঁড়ার মতো সব কিছুতে কিলবিল করে চেপে ধরে বসা দুর্নীতি। এই দুর্নীতি নিয়ে আলোচনা হতে পারে এখানে।
101708219678f449d84e145a418023418b96663b
বন্যার ক্ষয়ক্ষতি:
দেশের বিভিন্ন অঞ্চলে বন্যা দেখা দিয়েছে। এতে করে বিপুল পরিমাণ সম্পদের ক্ষয়ক্ষতি হচ্ছে। এ নিয়ে আমরা আলোচনা করতে পারি।
images
আশ্রয় কেন্দ্র:
দেশের বিভিন্ন জেলায় আশ্রয় কেন্দ্র থাকলেও তা যথেষ্ট নয়। এই বিষয়ে আমরা আলোচনা করতে পারি।
35_Cox+Bazar_150513
আসুন আমরা উপরের বিষয়টি নিয়ে আলোচনা শুরু করি। আলোচনার কোন নির্দিষ্ট সময়সীমা নেই। আজ থেকে পরবর্তী পোস্ট প্রকাশ হওয়ার আগ পর্যন্ত আপনারা আলোচনা করতে পারবেন। যে কেউ যে কোন সময় আলোচনা আড্ডায় যোগ দিতে পারবেন। প্রতিটা আলোচনা আড্ডা থেকে আমরা কিছু শিক্ষণীয় বিষয় বের করে নিব। সকল ব্লগাররা সবার প্রতি সম্মান রেখে কথা বলবেন। কোন অশ্লীল বা সহব্লগারকে বিব্রতকর অবস্থায় ফেলতে পারে এমন কথাবার্তা থেকে বিরত থাকবেন। যারা অবসর আছেন তারা চলে আসুন লাইভ মুক্ত আলোচনা আড্ডায়।
আজকে শুধুই বিষয় ভিত্তিক মুক্ত আলোচনা আড্ডা হবে। ভয়ের কিছু নাই, যারা আজকে মুক্ত আলোচনা আড্ডায় যোগ দিতে পারবেন না তারা হাজিরা দিয়ে চলে যান। কালকে, পরশু বা আরো পরে আসলেও কোন সমস্যা নেই। আপনার জন্য মুক্ত আলোচনার আয়োজন সবসময় খোলা থাকবে। তো আসুন মুক্ত আলোচনা আড্ডা দিয়ে মনকে ফ্রেস করি। একে অপরকে জানি। একে অপরের মতামত তু্লে ধরি।

কোন মন্তব্য নেই: