মঙ্গলবার, ৬ জানুয়ারী, ২০১৫

কবি ও গীতিকার নাসির আহমেদ কাবুল ভাইয়ের জন্মদিনে শুভেচ্ছা

54aa7993a480d
আজ ৬ই জানুয়ারি কবি ও গীতিকার আমাদের সবার কাছেই অতি প্রিয় সহব্লগার নাসির আমেদ কাবুল এর শুভ জন্মদিন। ইতিমধ্যে তিনি সুন্দর সুন্দর কবিতা পোষ্ট দিয়ে আমাদের মন জয় করেছেন এবং তাঁর লেখা চমৎকার কবিতা পাঠে আমরা অনেকেই তাঁর প্রিয় পাঠক হয়ে উঠেছি। এই স্বল্প সময়ে তাঁর গুণের কথা লিখে শেষ করা যাবে না। তিনি তাঁর নিজ গুণে আমাদের সকলের প্রিয় মুখে পরিণত হয়েছেন। তাছাড়া ব্লগের শুরু থেকেই এই গুণী লেখক সকল সহব্লগারদের সাথে আন্তরিকতাপূর্ণ সম্পর্ক বজায় রেখে সুস্থ সুন্দর শালীন ব্লগিং করে আসছেন। আসুন আমরা কবি ও গীতিকার সুপ্রিয় ‘নাসির আহমেদ কাবুল’ কে তাঁর শুভজন্মদিনে আমাদের প্রাণঢালা ফুলেল শুভেচ্ছা, অভিনন্দন জানাই।

জীবন বৃত্তান্ত: নাসির আহমেদ কাবুল১৯৬০ সালের ৬ জানুয়ারি পিরোজপুর জেলার মঠবাড়িয়া থানার ব্যাংকপাড়ায় জন্ম গ্রহণ করেন। তাঁর বাবা আনছার উদ্দিন আহমেদ এবং মা পিয়ারা বেগম। তিনি কবিতা লিখতে স্বাচ্ছন্দ্যবোধ করলেও সাহিত্যের সবগুলো শাখায় তার বিচরণ লক্ষ্য করা যায়। তার বেশ কয়েকটি প্রকাশিত গ্রন্থ রয়েছে। কবির সম্পাদিত গ্রন্থ রয়েছে অনেকগুলো। অনলাইন সাহিত্য ম্যাগাজিন জলছবি বাতায়নের সম্পাদক তিনি। পাঁচ গেরিলার মুক্তিযুদ্ধ লেখকের দ্বিতীয় শিশুতোষ গল্পগ্রন্থ। প্রাতিষ্ঠানিক শিক্ষাগ্রহণ মঠবাড়িয়া সরকারী প্রাইমারী স্কুল, কেএমলতিফ ইন্সস্টিটিউশ, ঢাকা তিতুমীর কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়। বর্তমানে তিনি বাংলাদেশ সংবাদসংস্থা (বাসস)-একর্মরত। তিনি বাংলাদেশ বেতারের তালিকাভুক্ত গীতিকবিতা রচয়িতা। ত‍াঁর উল্লেখযোগ্য প্রকাশিত গ্রন্থ :হৃদয়ের একূল ওকূল (উপন্যাস), কৃষ্ণ তিথির চাঁদ (উপন্যাস), পাথর সময় (উপন্যাস), পাঁচ গেরিলার মুক্তিযুদ্ধ (কিশোর মুক্তিযুদ্ধের উপন্যাস), অনিন্দ্য এবং একটি কুকুর (শিশুতোষ গল্পগ্রন্থ), জনারণ্যে একাকী (কাব্যগ্রন্থ) এবংপাচ কবির সম্মিলিত কবিতাগ্রন্থ ‘পঞ্চপত্রের উপপাদ্য’।
ব্লগ থেকে পাওয়া জীবনী: নাসির আহমেদ কাবুলের জন্ম ১৯৬০ সালের ৬ জানুয়ারি পিরোজপুর জেলার মঠবাড়িয়া থানার ব্যাংকপাড়ায়। বাবা আনছার উদ্দিন আহমেদ এবং মা পিয়ারা বেগম। লেখালেখি শুরু কিশোর বেলায় এবং মা তার লেখালেখির একমাত্র প্রেরণা। তিনি কবিতা লিখতে স্বাচ্ছন্দ্যবোধ করলেও সাহিত্যের সবগুলো শাখায় তার বিচরণ লক্ষ্য করা যায়।তার বেশ কয়েকটি প্রকাশিত গ্রন্থ রয়েছে। কবির সম্পাদিত গ্রন্থ রয়েছে অনেকগুলো। অনলাইন সাহিত্য ম্যাগাজিন জলছবি বাতায়নের সম্পাদক তিনি। পাঁচ গেরিলার মুক্তিযুদ্ধ লেখকের দ্বিতীয় শিশুতোষ গল্পগ্রন্থ। শিক্ষা গ্রহণমায়ের কাছে। জীবন-জগৎ ও প্রকৃতি সম্বন্ধে শিক্ষায় মা-ই তার প্রথম ও শেষপাঠশালা। প্রাতিষ্ঠানিক শিক্ষাগ্রহণ মঠবাড়িয়া সরকারী প্রাইমারী স্কুল, কেএমলতিফ ইন্সস্টিটিউশ, ঢাকা তিতুমীর কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়। বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)-এ কর্মরত তিনি। নাসির আহমেদ কাবুল বাংলাদেশ বেতারেরতালিকাভুক্ত গীতিকবিতা রচয়িতা। প্রকাশিত গ্রন্থ :হৃদয়ের একূল ওকূল (উপন্যাস), কৃষ্ণ তিথির চাঁদ (উপন্যাস), পাথর সময় (উপন্যাস), পাঁচ গেরিলার মুক্তিযুদ্ধ (কিশোর মুক্তিযুদ্ধের উপন্যাস), অনিন্দ্য এবং একটি কুকুর (শিশুতোষ গল্পগ্রন্থ), জনারণ্যে একাকী (কাব্যগ্রন্থ) এবংপাচ কবির সম্মিলিত কবিতাগ্রন্থ ‘পঞ্চপত্রের উপপাদ্য’ ইমেইল : nasirahmedkabul@gmail.com ফোন : ০১৮১৭১২৭৮০৭০১-৭৮০-৮০২-৮৫৭৮
এই গুনি কবির একটি কবিতা আপনাদের জন্য শেয়ার করলাম।

তবুও অধরা তুমি!

তুমি ডাকলেই অর্গল খুলে বেরিয়ে আসতে পারতাম
এমন কিছু নয়; তুমিও ডাকোনি, তাই
একটি মুগ্ধ রাতকে বিসর্জন দিয়েছি,
ইচ্ছেগুলো ঢেকে দিয়েছি কষ্টের চাদরে!
আমি এখনও বাতাসে কান পেতে থাকি,
এখনও মাঝ রাতে নিশাচর পাখির কাতর কণ্ঠে
উৎকণ্ঠিত হই, যাযাবর পাখির মতো উড়ে যাই
তোমার দুয়ারে ভিখেরীর ঝুলি নিয়ে!
পুরবাসী জানে, জানে পথের পথিক, তাবৎ অস্তিত্ব,
রাতের তারা, চাঁদ, অস্তপারের শেষ ছায়া জানে-
কেন গোধূলি যন্ত্রণাদগ্ধ হয় পাণ্ডুর আবরনে
কেন শিশির ঝরে রাতভর চোখের জলে।
শ্রাবণের জলে ভিজেছি আমি, উদ্বাহু দু’হাত আমার,
উৎকণ্ঠিত হৃদয়, তৃষ্ণাকাতর দুই চোখে
আদিগন্ত কত খুঁজেছি তোমার মোহন ছায়া;
তবুও তুমি অধরা, অচেনাই রয়ে গেলে আজো!
মোহাম্মদপুর, ঢাকা
২২ জুলাই, ২০১৩
কবির জন্মদিনে আমার পক্ষ থেকে শুভেচ্ছা। আপনি শতবছর আয়ু নিয়ে বেঁচে থাকুন এই কামনা করি।
Birth Day
38
কোন এক বিকালে ছড়াকার শহীদুল ইসলাম প্রামানিক, কবি ও গীতিকার নাসির আহমেদ কাবুল  এর মাঝখানে আমি।

কোন মন্তব্য নেই: