মঙ্গলবার, ২৯ মে, ২০১৮

পতাকার সম্মান রক্ষা করুন

বিশ্বকাপ ফুটবল খেলা আসলেই ব্রাজিল-আর্জেন্টিনার পতাকা নিয়ে বাংলাদেশের একদল লোক ফেসবুকে বিভিন্ন ছবি এডিটিং করে প্রচার করে। আবার অনেকেই রাস্তায় বিভিন্ন দেশের পতাকা এঁকে রাখে। এগুলো কেন মানুষ প্রচার করে? কবে কোন এলাকার মানুষ আর্জেন্টিনার পতাকার আদলে সামিয়াআনা কোন ডেকোরেটর এর কাছ থেকে এনে মিলাদ পড়ছেন আর এটাকে আর্জেন্টিনার জন্য দোয়া করছেন বলে ফেসবুকে চালাচ্ছে! দু:খ লাগে তখন যখন দেখি কিছু শিক্ষিত লোক তা প্রচার করে।

আবার ফেসবুকে আরো দেখছি ব্রাজিলের পতাকা টয়লেটে ব্যবহার করে প্রচার করছে। এগুলো মানুষ কেন করে? এগুলো করলে কি লাভ হয়? বিশ্বকাপ ফুটবল খেলা আসলেই ব্রাজিল-আর্জেন্টিনাকে নিয়ে অপমানজনক এইসব পোস্ট কেন দেয়? সবাইতো একটা দলকে সার্পোট করতে পারে না। যার যেটা ভালো লাগে সেটা সার্পোট করবে কিন্তু মুর্খরা এগুলো না বুঝে প্রচার করলেও শিক্ষিত লোকেরা কেন প্রচার করবে?
যেকোন পতাকাই সম্মানের। হোক সেটা নিজের দেশের বা ভিন দেশের। কোন পতাকায় যেন অপমান না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। বাংলাদেশসহ বহির্বিশ্বে জাতীয় পতাকার রাষ্ট্রীয় মর্যাদা, ভাবগাম্ভীর্য অক্ষুণ্ন রাখতে সুনির্দিষ্ট আইন ও শাস্তির বিধান রয়েছে। আইনের প্রতি শ্রদ্ধা রাখা সকলের উচিত। আবেগ দিয়ে খেলা ভালোবেসে কি লাভ? এই আবেগতো আমাদের ক্ষতি করছে। নিজেরাই সম্মান দিতে পারি না অন্যদেশের পতাকাকে তাহলে আমার দেশের পতাকার সম্মান রক্ষা করব কি করে? অন্যদেশের পতাকাকে সম্মান করলে আমাদের দেশের পতাকারও সম্মান রক্ষা হবে। আসুন আমরা আবেগী না হয়ে বিবেকবান হই। নিজের দেশের পতাকার সম্মান রক্ষা করি এবং অন্য দেশের পতাকার সম্মানও রক্ষা করি।

যারা পতাকা অপমান করাকে মজা বা ফান মনে করছেন তাদের উদ্দেশ্যে বলছি পতাকা অপমান করা মজা বা ফানের বিষয় নয়। পতাকা একটা দেশের সম্মান বয়ে আনে। প্রতিটা দেশেরই একটা সম্মান আছে। কারো অধিকার নেই সেই দেশের সম্মানহানী হয় এমন কর্মকাণ্ড করা। তাই আসুন আমরা খেলা চলাকালীন সময়ে ফান ‍বা মজা করব অন্যকোন বিষয়ে কিন্তু পতাকা নিয়ে নই।

২টি মন্তব্য:

ytvideostofb বলেছেন...

স্বাস্থ্য বিষয়ক যেকোন প্রশ্ন জানার থাকলে, আমাদের ওয়েব সাইটে গিয়ে জানাতে পারেন।
আমরা আপনার প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব।
আমাদের সাইট লিংক -Proshn.Com

Bangla Islamic song download বলেছেন...

Nice your writing, keep working and sharing