বৃহস্পতিবার, ১৩ নভেম্বর, ২০১৪

পত্রমিতালী


১৯৯৮ সালে আমি দশম শ্রেণীতে পড়াকালীন সময় থেকে পত্রমিতালী করতাম। ২০০০ সনের শুরুতে আমি ‘চিকিৎসা সাময়িকী’ নামে একটি মাসিক ম্যাগাজিন নিয়মিত পড়তাম। ২০০০ সনে জুন মাসেই সেই পত্রিকায় আমার প্রথম লেখা প্রকাশ হয়। সেই থেকে ঐ পত্রিকায় নিয়মিত লিখতাম। এই পত্রিকার একটি বিভাগ ছিল ‘সুহৃদ সন্ধানে’। এখানে আমি একদিন
পত্রমিতালী করার জন্য উক্ত পত্রিকার সকল পাঠককে অনুরোধ করেছিলাম। সেই অনুরোধের পর থেকে আমার কাছে নিয়মিত অসংখ্য পাঠকের চিঠি আসতো। ছেলে-মেয়ে সবাই আমার কাছে উদার মনে চিঠি লিখত। আমিও প্রতিটি চিঠির উত্তর দিতাম। তার মধ্যে অন্যতম হলো বরিশাল থেকে মোঃ জাহিদ হোসেন নামে একটি ছেলে আমাকে একটি চিঠি লিখেছিল। তার চিঠির জবাবে আমিও চিঠি দিয়েছিলাম। কিন্ত আজ দীর্ঘ প্রায় ১০ বছর হলো এখন উত্তর পাইনি। চিঠির উত্তর না পাওয়াতে আমিও তার সাথে আর কোন যোগাযোগ করিনি। এখন সেই অচেনা বন্ধুর কথা বার বার মনে পড়ছে। সেই বন্ধুর চিঠির অপেক্ষায় এখন বসে আছি। ২০০৫ সাল পর্যন্ত আমি বিভিন্ন জনের সাথে পত্রমিতালী করেছি। তারপর মোবাইল প্রযুক্তির কারণে আস্তে আস্তে পত্রমিতালী মাধ্যম বন্ধ করে মোবাইল নির্ভর হয়ে পড়ি। পাঠকের জ্ঞাতার্থে আমার সেই অচেনা, অজানা বন্ধুর চিঠিটি হুবহুব তুলে ধরলাম।

বিসমিল্লাহির রাহমানির রাহীম
বন্ধু আমির,
    প্রথমেই আমার গোলাপ বাগানে ৩টি গোলাপ ফুলের শুভেচ্ছা নিও। আজ ১৩/০৯/২০০৪ইং তারিখ। এখন রাত ১১টা বাজে ৫মিনিট। বাহিরে টিপটিপ বৃষ্টি হচ্ছে। চারদিকে শুধু বৃষ্টির শব্দ। সকলেই ঘুমাচ্ছে। আমি নিরব মনে চিঠি লিখছি তোমার কাছে। আমার জীবনে পত্রমিতালী করার এটাই প্রথম চিঠি। এই ম্যাগাজিনটা কিনেছি আজ সকাল ১১ টায়। এটার নাম চিকিৎসা সাময়িকী (সেপ্টেম্বর ২০০৪) মাসের। তোমার মনের যে কোন কথা কাগজে লিখে আমার কাছে পাঠাতে পার এবং তুমি কত বৎসরের যুবক তাও লিখে পাঠাবে। আজ রাতে আমার লেখা পড়া বাদ দিয়ে তোমার কাছে চিঠি লিখছি। এখন আমার টেবিল ঘড়িতে বাজে রাত ১১ টা ৩০ মিনিট। এখনও বৃষ্টি পড়ছে। আমার অনুরোধ এই চিঠির উত্তর অবশ্যই তাড়াতাড়ি পাঠাবে আমার ঠিকানায়। তোমার বিস্তারিত সব লিখবে আমার কাছে। তোমার ভাই-বোন কয়জন তাও লিখবে। তোমার চিঠি পাওয়ার পর আমি আমার সর্ম্পকে বিস্তারিত সব লেখব। এখন আমার ঘুম পাচ্ছে। প্লিজ এবার আশি। তোমার চিঠির প্রতিক্ষায়Ñ
ইতিৎ
“জাহিদ“

  • জীবন কখনও হাসায় আবার কখনও কাঁদায়।
  • জীবন মানেই যুদ্ধ।
  • সকল মানুষ জীবনে মরিচিকার মত সুখের আশায় শত, শত দু:খ অতিক্রম করে।

বি:দ্র: আবশ্যই চিঠির উত্তর পাঠাবেন।
ঠিকানাঃ
মোঃ জাহিদ হোসেন
প্রযত্নে- প্রিয়সী কসমেটিক্স দোকান
পো: রহমতপুর
থানা: বাবুগঞ্জ
জেলা: বরিশাল।

কোন মন্তব্য নেই: