বৃহস্পতিবার, ১১ ডিসেম্বর, ২০১৪

আমি চোর

গত ১৭ জানুয়ারি বৃহস্পতিবার বদলে যাও বদলে দাও মিছিলে জনাব আকু সাহেব ‘তুই চোর’ শিরোনামে একটি লেখা লিখেছিলেন। সেখানে তিনি বলছেন, ‘‘আসুন অন্তত এটুকু করি, চোরকে সরাসরি চোর বলি। ঘুষখোরকে ঘুষখোর বলি। বলি ‘তুই চোর’। বলি ‘তুই ঘুষখোর’। তাদের স্ত্রীদের বলি তাদের স্বামী চোর। তাদের সন্তানদের বলি তাদের বাবারা চোর।’’ জনাব আকু সাহেব আপনার কথার উল্টো পিঠ ধরেই বলি, চোরকে আমার যতই বলি ‘তুই
চোর’ চোর যদি চুরি করে কখনো স্বীকার না করে যে সে চোর তাহলে কীভাবে আমারা তার বিচার করব? অতএব যারা আমাদের মধ্যে চুরি করছে তারা প্রথমে নিজেকে নিজে চোর বলতে হবে। তারপর স্বাক্ষী প্রমাণ, পরে বিচার। কিন্তু আমাদের দেশে কয়জন ব্যক্তি আছে অপরাধ করে নিজের অপরাধ স্বীকার করে?
গত ১৭ জানুয়ারি বৃহস্পতিবার সচিবালয়ে গিয়ে নিজেকে শহীদ জিয়ার হত্যাকারী বলে দাবী করেছেন সাংসদ গিয়াস উদ্দিন। আমরা তাকে নিজের অপরাধ স্বীকার করার জন্য সাধুবাদ জানাই। আমরা সবাই যদি গিয়াস উদ্দিন সাহেবের মতো নিজের অপরাধ স্বীকার করে নিতাম তাহলে দেশে এতো অরাজকতা থাকতো না। আমরা কখনো নিজের অপরাধকে চোখে দেখিনা। অন্যের সামান্য অপরাধকে নিয়ে সমালোচনা করতে পারি। নিজের অপরাধ প্রকাশ করতে পারি না।
আসুন আমরা যারা অপরাধী তারা সবাই নিজের অপরাধ স্বীকার করে বলি ‘আমি চোর।’ আমার বাবা চোর, আমার স্বামী চোর, আমার ভাই চোর।

রচনাকালঃ  ২০ জানুয়ারি ২০১৩ খ্রি:


কোন মন্তব্য নেই: