শনিবার, ২৫ জানুয়ারী, ২০১৪

আজ মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯০তম জন্মবার্ষিকী

মাইকেল মধুসূদন দত্ত
আজ ২৫ জানুয়ারি,মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯০তম জন্মবার্ষিকী। মাইকেল মধুসূদন দত্ত ১৮২৪ খ্রিস্টাব্দের ২৫ জানুয়ারি (বাংলা ১২ মাঘ) যশোর জেলার কেশবপুর উপজেলার কপোতাক্ষ নদ সংলগ্ন সাগরদাঁড়ী গ্রামে দত্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবা রাজ নারায়ণ দত্তমা জাহ্নবী দেবী। অসাধারণ মেধার অধিকারী মধুসূদন দত্ত ব্যক্তি জীবনে ছিলেন খাম খেয়ালিবিলাস প্রিয়। যশ খ্যাতির মোহে আচ্ছন্ন মধুসূদন দত্ত হিন্দুধর্ম ত্যাগ করে ১৮৪৩ সালে ৯ ফেব্রুয়ারি খৃস্ট ধর্ম গ্রহণ করেন।
মাদ্রাজে থাকাকালে নীলকর ডুগাল্ট ম্যাকটাভিসের আশ্রিত কন্যা রেবেকা ম্যাকটাভিসকে বিবাহ করেন। এরপর তিনি মাদ্রাজ বিশ্ববিদ্যালয়ের ইংরেজ অধ্যাপকের কন্যা হেনরিয়েটাকে বিবাহ করেন। শিক্ষা জীবনে মধুসূদন গ্রীকফার্সিজার্মানল্যাটিনসংস্কৃত ভাষাসহ বহুভাষা রপ্ত করেন। বহুমাত্রিক প্রতিভার অধিকারী কবি মাইকেল মধুসূদন দত্ত রচনা করেন বাংলা সাহিত্যের এক অমূল্য সম্পদ মহাকাব্য মেঘনাদবধএ ছাড়াও রচনা করেছেন কাব্য- তিলোত্তমা সম্ববব্রজাঙ্গনাবীরঙ্গনাচতুদর্শপদী কবিতাবলীনীতিমূলক কবিতা। নাটক- শর্মিষ্ঠাপদ্মাবতীকৃষ্ণ কুমারীমায়া কানন। প্রহসন- বুড়োশালিকের ঘাড়ে রোঁএকেই কি বলে সভ্যতাউপকথা- রসাল স্বর্ণ লতিকাঅশ্ব ও কুরঙ্গকুক্কট ও মনিমেঘ ও চাতকসিংহ ও মশকী। ব্যাঙ্গ রচনা- রোগ শয্যায়দুর্যোধনের মৃত্যু। ইংরেজী রচনাবলী- দি ক্যাপটিভ লেডি প্রভূতি মধুসূদনের অমর সাহিত্য কর্ম।
মাইকেল মধুসূদন দত্ত অসুস্থ হয়ে ১৮৭৩ সালে ২৯ জুন কলকাতাস্থ আলীপুরের জেনারেল হাসপাতালে বেলা ২টার সময় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ৩০ জুন সেন্ট জেমস চার্চ এবং ধর্মযাজকের উদ্যোগে খৃস্টীয় রীতি অনুযায়ী কলকাতার লোয়ার সার্কুলার রোডে সমাধিস্থলে তাকে সমাহিত করা হয়।

1 টি মন্তব্য:

Unknown বলেছেন...

মহাকবির জন্মদিনে শুভেচ্ছা।