বুধবার, ২০ এপ্রিল, ২০১৬

একজন ডাক্তারের কত টাকা চাই?

আমরা জানি ডাক্তারি পেশা একটি সেবামূলক পেশা। এই পেশাকে কুলষিত করছে কতিপয় ডাক্তার। তারা একজন রোগীকে সবোর্চ্চ পাঁচ মিনিট সময় দিয়ে ৫০০ থেকে ১০০০ টাকা হাতিয়ে নিচ্ছেন। আমরা এও জানি টাকার চেয়ে একজন মানুষের জীবনের মূল্য অনেক বেশি সেটা আমরা সাধারণ জনগণ বুঝলেও কতিপয় ডাক্তাররা বুঝেন না। তাদের অমানুষিক আচরণের কারণে অনেক গরিব মানুষ বিনা চিকি‍সায় মারা যাচ্ছে।

সম্প্রতি আমার মায়ের চিকিসা করতে গিয়ে বিভিন্ন ডাক্তারের কাছে যেতে হয়েছে। আমার মাকে এক ডাক্তারের কাছে চিকি‍সা করাতে গিয়েছিলাম। দীর্ঘ দুই ঘণ্টা লাইনে দাঁড়িয়ে ওনার সাক্ষাত পাই। মাত্র দুই মিনিটেই মায়ের ব্যবস্থাপত্র লিখে আমার কাছ থেকে ৭০০ টাকা ভিজিট নিয়ে আমাকে বিদায় করে দিলেন। কিন্তু তার চিকিসায় আমার মায়ের তেমন কোন উন্নতি হয়নি। উল্লেখ্য যে, এখানে তিনি প্রতি শুক্রবার বসেন। তিনি প্রতি শুক্রবারে ১৫০ থেকে ১৮০ জন রোগী দেখেন। যদি তিনি গড়ে ১৫০ জন রোগী দেখেন এবং প্রতিজনের কাছ থেকে যদি ৭০০ টাকা করে নেন তাহলে একদিনের আয় হয় ১৫০Í৭০০=১,০৫০০০/-(এক লক্ষ পাঁচ হাজার) টাকা। এভাবে সপ্তাহে কত? মাসে কত টাকা আয় করেন তা আপানরা অনুমান করেন। আরো কত রকমের কমিশন আছে তার খবরতো আমরা কেউ রাখি না।
অথচ আমার চোখের সামনেই এই ডাক্তারকে এক রোগীর সাথে কসাইয়ের মতো আচরণ করতে দেখলাম। এক মহিলা রোগী ব্যবস্থাপত্র লেখার পর ভ্যানিটি ব্যাগে হাত দিয়ে দেখলেন তার টাকা নেই। অর্থা টাকা খোয়া গেছে। তখন মহিলা কান্নাকাটি শুরু করলেনমহিলার কান্না দেখে ঐ পাষাণ ডাক্তারের একটুও মন গললো না। তার সহকারীকে নির্দেশ দিলেন ঐ রোগীকে এখানে আটকিয়ে রেখে ফোন করে বাসা থেকে টাকা এনে তাকে ছেড়ে দিতে। পরিশেষে তাই করা হলো।
এত অল্প সময়ে রোগী দেখে এত অধিক ফি আদায় কি মানুষের উপর যুলুম করা নয়? এভাবে রোগীর প্রতি জুলুম করা কি তাদের উচিত হচ্ছে? যেসব ডাক্তাররা এভাবে রোগীর প্রতি যুলুম করছে তাদের জন্য কি দেশে কোন আইন নেই? ডাক্তারদের এই আচরণে যদি বিরক্ত হয়ে কেউ তাদেরকে কসাই বলে তাহলে অন্যায় হবে?


কোন মন্তব্য নেই: