শুক্রবার, ২০ মার্চ, ২০১৫

তরুণ কবি আমির আসহাব ভাইয়ের জন্মদিনে শুভেচ্ছা


Amir Ashab
আজ ২০ই মার্চ তরুণ কবি আমাদের সবার কাছেই অতি প্রিয় সহব্লগার আমির আসহাব ভাইয়ের শুভ জন্মদিন। ইতিমধ্যে তিনি সুন্দর সুন্দর কবিতা পোষ্ট দিয়ে আমাদের মন জয় করেছেন এবং তাঁর লেখা চমৎকার কবিতা পাঠে আমরা অনেকেই তাঁর প্রিয় পাঠক হয়ে উঠেছি। এই স্বল্প সময়ে তাঁর গুণের কথা লিখে শেষ করা যাবে না। তিনি তাঁর নিজ গুণে আমাদের সকলের প্রিয় মুখে পরিণত হয়েছেন। তাছাড়া ব্লগের শুরু থেকেই এই গুণী তরুণ কবি সকল সহব্লগারদের সাথে আন্তরিকতাপূর্ণ সম্পর্ক বজায় রেখে সুস্থ সুন্দর শালীন ব্লগিং করে আসছেন। আসুন আমরা তরুণ কবি সুপ্রিয় ‘আমির আসহাব’ ভাইকে তাঁর শুভ জন্মদিনে আমাদের প্রাণঢালা ফুলেল শুভেচ্ছা, অভিনন্দন জানাই।

জীবন বৃত্তান্ত: তরুণ কবি আমির ‍আসহাব মানিকগঞ্জ জেলার হরিরামপুর থানাধীন রামকৃষ্ণপুর গ্রামে ১৯৮৭ সালের ২০ মার্চ জন্মগ্রহণ করেন। পাঁচ ভাই-এক বোনের মধ্যে তিনি পঞ্চম। কৈশোর থেকেই সৃজনশীল কাজে ছিল তাঁর প্রবল আগ্রহ। এরই ধারাবাহিকতায় লেখালেখির হাতেখড়ি। স্কুল ম্যাগাজিনে প্রথম প্রকাশিত কবিতা- জীবন সায়াহ্নে, প্রথম আলোয় প্রথম প্রকাশিত কবিতা- পিঁপড়ের পিছে পিঁপড়ে। জলকণা, কাব্যকথা, মেঘফুল, তীরন্দাজ, ছুটি, ধ্রুবতারা, শব্দের মিছিলসহ বেশ কিছু সাহিত্য পত্রিকায় প্রায় নিয়মিতভাবে ছাপা হচ্ছে তাঁর অসংখ্য কবিতা। বিভিন্ন ব্লগ, ই-বুক ও সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতোও নিয়মিত প্রকাশ হচ্ছে তাঁর কবিতা। সেই ধারাবাহিকতায় শত কর্ম ব্যস্ততার মাঝেও কাব্য চর্চায় নিবিষ্ট তরুন কবি আমির আসহাব এর জীবন ঘনিষ্ট সাহিত্য কর্ম “পিঁপড়ের পিছে পিঁপড়ে” এক দুঃখ-বেদনা বিরহের প্রতীক। যেখানে কোন শব্দ জড়তা নেই, শব্দের বাহুল্য নেই। নিরীক্ষা প্রয়াসী কবি ছন্দের সযত্ন শাসন মেনে শব্দ চয়ন, পঙক্তি বিন্যাস, দিয়ে জীবনের সুখ-দুঃখ ঘাত-প্রতিঘাতের অব্যক্ত বানী ব্যক্ত করে সমৃদ্ধ করেছেন “পিঁপড়ের পিছে পিঁপড়ে”।
এছাড়াও কবির প্রকাশিত ‘এ ড্রাই ট্রি’ শিরোনামে তাঁর প্রথম উপন্যাস প্রকাশিত হয় ২০১০ সালে একুশে বইমেলায়। আর যৌথভাবে প্রকাশিত হয় বেশ কয়েকটি বই তার মধ্যে ‘হৃদয়ে বাংলাদেশ, এখনো একা ও জলছাপ মেঘ‘ ‍উল্লেখযোগ্য।
ব্লগ থেকে পাওয়া জীবনী: বর্ণনা : জন্মঃ মানিকগঞ্জ জেলার হরিরামপুর থানাধীন রামকৃষ্ণপুর গ্রামে ১৯৮৭ সালের ২০ মার্চ । প্রকাশিত বইঃ ১. এ ড্রাই ট্রি (উপন্যাস)-২০১০ইং ২. পিঁপড়ের পিছে পিঁপড়ে (কবিতা)-২০১৪ইং এবং এখনো একা, হৃদয়ে বাংলাদেশ(যৌথ কাব্যগ্রন্থ)। যোগাযোগঃ Email: amirhosenkm@yahoo.com যোগ্যতাঃ বিএসসি (অনার্স), এমএসসি (গণিত) শখঃ বই পড়া, কবিতা লেখা এবং গণিত গবেষণা। ** আমার ব্লগে আসার জন্য আপনাকে ধন্যবাদ। শুভকামনা রইলো। ভালো থাকুন সবসময়। শুভ ব্লগিং….
এই তরুণ কবির একটি কবিতা আপনাদের জন্য শেয়ার করলাম।

অপেক্ষা

শরীরের অঙ্গ নাড়ানো অসম্ভব
চোখের পাতা খোলা না বন্ধ জানি না
সম্মুখে অন্ধকার;
কতটা নিচে আছি বোধগম্য নয়
শ্রবণ শক্তি ক্ষীণ হতে ক্ষীণতর
ফাঁক-ফোকড়ে শুনছি কথোপকথন
উদ্ধার ত‍ৎপরতা চলছে …
কয়েকদিন যাবৎ আমি এমতাবস্থায়
প্রহর গুনছি তো গুনছি।
শুনেছি -
উদ্ধার কাজ আজ হতে ইতি,
ইট-বালু ইতোমধ্যে রক্তে ঘেমেছে
হৃদ-স্পন্দন দীর্ঘতর হচ্ছে
হঠাৎ সাড়া শব্দ নেই,
আবার নীরবতা ঘনীভূত হতে থাকে
আর আমি-
এক খন্ড পাথর হবার অপেক্ষায়।
tURA
তরুণ কবির জন্মদিনে আমার পক্ষ থেকে শুভেচ্ছা। আপনি শতবছর আয়ু নিয়ে বেঁচে থাকুন এই কামনা করি।

কোন মন্তব্য নেই: