শনিবার, ১ ফেব্রুয়ারী, ২০১৪

মা


মা, এখন আমি তোমার কাছ থেকে
অনেক দুরে।
আমি যখন একাকি থাকি
তখন সারাক্ষণ তোমার কথা ভাবি।
প্রতিদিন মনের আয়নায়
ছায়াছবির পর্দার মতো,
ভেসে উঠে তোমার মুখচ্ছবি।

আহ! কত সুন্দর তুমি।
মমতায় ভরা তোমার হৃদয়
ভালোবাসা দিয়ে গড়েছ আমায়
করেছ তুমি বড়।
শিশুকালে তোমাকে
দিয়েছি কত যন্ত্রণা
তবুও তুমি দেখাওনি
একটু বিরক্ত।
আমি যখন রোগশয্যায় ছিলাম
তখন তুমি আমায়
দিবা নিশি করেছো সেবা যতন।
অশ্রুসিক্ত নয়নে
নামায পড়ে খোদার কাছে
ব্যাধি মুক্তির জন্য করেছ প্রার্থনা।
মা, কত মহৎ তুমি।
এখানে যাদের সাথে কাটায় রাতদিন
তারা হয়তো ভাবে,
আমি নি:সঙ্গ একা,
নাই বুজি আমার কেউ।
মা তারা জানে না তোমার দোয়া
আমার সর্বাঙ্গে আছে।
তোমার দোয়ায় দুর দেশে আমি
ভাল আছি, তুমি কেমন আছ মা?
ভাল থেক।
জানি না আমার কথা স্মরণ করে
কত রজনী কাটিয়েছ তুমি।
দোয়া কর মা লেখা পড়া করে
তোমায় যেন সুখী করতে পারি।
পরিশেষে তোমার চরণের ধুলি
নিয়ে যেন মরতে পারি।

1 টি মন্তব্য:

আরজু মুন বলেছেন...

আমির ভাই চমৎকার কবিতা মাকে নিয়ে লেখা।ধন্যবাদ।