শনিবার, ১০ সেপ্টেম্বর, ২০১৬

কি বোর্ডের F1 থেকে F12 পর্যন্ত বাটন গুলোর শর্টকাট ব্যবহার

কম্পিউটারের কি বোর্ডের উপরের দিকে তাকালেই দেখবেন F1 থেকে F12 পর্যন্ত ১২টি বাটন আছে এগুলোকে বলা হয় Function keyF1 থেকে F12 পর্যন্ত এই বাটনগুলোর প্রত্যেকের রয়েছে আলাদা আলাদা এরং গুরুত্বপূর্ন ব্যবহার। বিশেষ করে মাউসের বিকল্প হিসেবে এদের ব্যবহার করা যায়। চলুন দেখে নিই F1 থেকে F12 পর্যন্ত কী গুলো প্রত্যেকে কি কাজ করেঃ 

F1 এই বাটন টি যেকো প্রোগ্রাম বা সফটওয়্যার এর জন্য সাহায্যকারী কি হিসেবে ব্যবহৃত হয়। এই কি চাপলে প্রত্যেক প্রোগ্রামেরই হেল্প পেইজ চলে আসে অর্থাৎ আপনার একটিভ উইন্ডোর জন্য হেল্প পেইজ দেখতে হলে এই বাটন টি প্রেস করলেই চলবে। যেমন ফটোশপের কিছু হেল্প নিতে হলে ফটোশপ সফটওয়ার চালু করুন আর আর ফাংশান কি F1 চাপুন তাহলে ফটোশপ সম্পর্কে সাহায্য পাবেন।

F2 সাধারণত কোনো ফাইল বা ফোল্ডার Rename করার জন্য শর্টকাট ব্যবহার হয়।  আপনার সিলেক্টকৃত কো ফাইল বা ফোল্ডার রিনেম করতে ফাংশান কি F2 বাটন চাপুন। তাছাড়া Alt+Ctrl+F2 চেপে মাইক্রোসফট ওয়ার্ডের একটি নতুন ডকুমেন্ট খোলা যায় । Ctrl+F2 চেপে মাইক্রোসফট ওয়ার্ডের প্রিন্ট প্রিভিউ দেখা হয়।

F3 চাপলে মাইক্রোসফট উইন্ডোজসহ অনেক প্রোগ্রাম বা ডকুমেন্টের সার্চ অপশন চালু হয়। Shift+F3 চেপে মাইক্রোসফট ওয়ার্ডের লেখা বড় হাতের থেকে ছোট হাতের বা প্রত্যেক শব্দের প্রথম অক্ষর বড় হাতের বর্ণ দিয়ে শুরু করা হয়।

F4 চেপে মাইক্রোসফট ওয়ার্ডের last action performed Repeat করা যায়। Alt+F4 চেপে সক্রিয় সব প্রোগ্রাম বন্ধ করা হয়। Ctrl+F4 চেপে সক্রিয় সব উইন্ডো বন্ধ করা হয়।

F5 কি চেপে যেকো পেজ Refresh করা হয়। পাওয়ার পয়েন্টের স্লাইড শো আরম্ভ করা এবং বন্ধ করার জন্য এই বাটন টি ব্যবহার করা হয়। এছাড়াও মাইক্রোসফট ওয়ার্ডের find, replace, go to উইন্ডো খোলা যায়

F6 চেপে মাউসের কার্সরকে ইন্টারনেট ব্রাউজারের অ্যাড্রেসবারে নিয়ে যাওয়া হয়। Ctrl+Shift+F6 চেপে মাইক্রোসফট ওয়ার্ড ডকুমেন্টে খোলা অন্য ডকুমেন্টটি সক্রিয় করা হয়।

F7 চেপে মাইক্রোসফট ওয়ার্ডে লেখা বানান ও গ্রামার ঠিক করা হয় মজিলা ফায়ারফক্সের Creat browsing চালু করা হয়। Shift+F7 চেপে মাইক্রোসফট ওয়ার্ডে কোনো নির্বাচিত শব্দের প্রতিশব্দ, বিপরীত শব্দ,শব্দের ধরন ইত্যাদি জানার ডিকশনারি চালু করা হয়।

F8 কম্পিউটার চালু হওয়ার সময় কাজে লাগে। সাধারণত উইন্ডোজ Safe Mode-এ চালু করার জন্য এই কি টি চাপতে হয়। তাছাড়া এই কি চেপে মাইক্রোসফট ওয়ার্ডের শব্দ, লাইন ও প্যারা সিলেক্ট করা যায়।

F9 Windows Setup দেওয়ার সময় এই কি চাপ দিয়ে Fast Bootডিভাইস CD Room দেখানো যায়আবার Quark Express 5.0 এর মেজারমেন্ট টুলবার ওপেন করার জন্য এটি কাজে লাগে।

F10 কি চেপে ইন্টারনেট মজিলা ফায়ারফক্স ব্রাউজার বা কোনো খোলা উইন্ডোর মেনুবার নির্বাচন করা হয়। Shift+F10 চেপে মজিলা ফায়ারফক্স ব্রাউজারের কোনো নির্বাচিত লেখা বা লিংক বা ছবির ওপর মাউস রেখে ডান বাটনে ক্লিক করার কাজ করা হয়।

F11চেপে ইন্টারনেটের মজিলা ফায়ারফক্স ব্রাউজারের সামনের স্কিনে একটিভ উইন্ডোটিকে ফুল-স্ক্রিন মোড অন-অফ করা হয়।

F12 চেপে মাইক্রোসফট ওয়ার্ডের Save as উইন্ডো ওপেন করা হয়। Shift+F12 চেপে মাইক্রোসফট ওয়ার্ড ডকুমেন্ট সেভ করা হয়। এবং Ctrl+Shift+F12 চেপে মাইক্রোসফট ওয়ার্ড ডকুমেন্ট প্রিণ্ট করা যায়। বর্তমান সময়ে আমরা অনেকেই অভ্র ব্যবহার করে থাকি। আর এই অভ্র সফটওয়্যার এ বাংলা এবং ইংরেজী ভাষা সিলেক্ট বা পরিবর্তন করতে ডেস্কটপ কম্পিউটারে শুধু মাত্র F12 চেপে বাংলা থেকে ইংরেজীতে বা ইংরেজী থেকে বাংলা মুডে নেওয়া যায়।

কোন মন্তব্য নেই: